২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

শালগমের উপকারিতা!

শালগম খুবই পুষ্টিকর একটি খাবার। বিভিন্ন রঙের এই সবজি প্রচুর পুষ্টিগুণে ভরপুর। তবে অনেকেই জানেন না শালগম খেলে কী কী উপকার হয়? কেন শালগম খাওয়া উচিত? সে সম্পর্কে জেনে নিন-

শালগমের পুষ্টিগুণ: শালগমে রয়েছে ভিটামিন সি, ই কে। এছাড়াও শালগমে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে। তাই নিয়মিত শালগম খাওয়া শরীরের জন্য খুবই উপকারি। শালগম রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে সাহায্য করে।

1.শালগমের উপকারিতা

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

শালগমের উপকারিতা: শালগম প্রচুর পুষ্টি উপাদান ও ফেভনয়েডে সমৃদ্ধ। তাই এটি স্বাস্থ্যকর মেমব্রেনের বৃদ্ধিকে উৎসাহিত করে। যদি ঘন ঘন ঠান্ডা লাগা বা জ্বর, এ ধরণের কোনো প্রবণতা থাকে তাহলে খাবারের তালিকায় অবশ্যই শালগম রাখতে হবে। এটি শরীরের ইমিউনিটি বৃদ্ধি করবে। শুধু তাই নয়, শরীর থেকে খারাপ ক্লোস্টোরেল কমিয়ে দিতেও সাহায্য করে শালগম। যাদের কোলেস্ট্রলের সমস্যা রয়েছে তাদের জন্যও শালগম খুবই উপকারি খাবার। কারণ শামগম পাকস্থলী থেকে অনেক বেশি পিত্তরস শোষণ করতে পারে। এভাবে কার্ডিও ভাস্কুলাই রোগের ঝুঁকি কমাতেও শালগম অনেক ভালো কাজ করে। এমনকি ব্লাড প্রেশারও কমিয়ে দিতে শালগমের জুড়ি নেই।

2.শালগমের উপকারিতা

২০১৩ সালে ব্রিটিশ এক গবেষণা থেকে জানা যায়, শালগম রক্তচাপ কমাতে ভীষণভাবে সাহায্য করে। শালগম পটাশিয়াম সমৃদ্ধ বলে ধমনীকে প্রশস্ত করে ও শরীর থেকে সোডিয়াম বের করে দিতে সাহায্য করে। দেহে ইলেক্টোলাইটের ভারসম্য রক্ষা করতেও সাহায্য করে শালগম। এছাড়াও হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতেও শালগম সাহায্য করে। ভিটামিন ও পটাসিয়াম ছাড়াও শালগম ক্যালসিয়ামেও সমৃদ্ধ। তাই এটি হাড়ের জন্যও খুবই উপকারি। সুস্থ ও শক্তিশালী হাড়ের জন্য খাদ্য তালিকায় অবশ্যই শালগম রাখতে হবে।

3.শালগমের উপকারিতা

শালগম পরিপাকের উন্নতি ঘটাতেও সাহায্য করে থাকে। কারণ শালগমে প্রচুর ফাইভার থাকে। যা হজমেও ভীষণ ভালো কাজ করে। যদি হালকা কোষ্ঠকাঠিন্যের প্রবণতা থাকে, তবে সে ক্ষেত্রে শালগম অনেক উপকারি। শুধু তাই নয়, রক্ত জমাট বাঁধাতেও শালগম সাহায্য করে থাকে। শালগম হলো ভিটামিন কে এর অনেক ভালো উৎস। যা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। ক্যালসিয়ামকে প্রক্রিয়াকরণ করা ও ধমনীর স্বাস্থ্যের জন্য ভিটামিন কে প্রয়োজন। ধমনীর শক্ত হয়ে যাওয়া প্রতিরোধ করে ভিটামিন কে। তাই অবশ্যই শালগম খেতে হবে রক্ত পরিশোধিত করার জন্য ও জমাট বাঁধানোর জন্য।

এছাড়াও শালগম দৃষ্টি শক্তি উন্নত করে। শরীরের রোগ প্রতিরোধ কোষগুলোর ঠিকভাবে কাজ করার জন্য ও ক্যান্সার কোষ বৃদ্ধিকে প্রতিরোধের জন্য ভিটামিন এ খুবই প্রয়োজনীয়। শালগম ভিটামিন এ সমৃদ্ধ বলে এটি দৃষ্টিশক্তির উন্নতি ও ক্যান্সার কোষের বৃদ্ধি প্রতিরোধের জন্য খুবই উপকারি একটি খাবার। এমনকি শালগম অ্যানিমিয়া প্রতিরোধ করতেও সাহায্য করে থাকে। শালগম ফলিক এসিডে সমৃদ্ধ যা কোষের বৃদ্ধিতে সাহায্য করে। এ ভিটামিন জন্মগত ত্রুটি প্রতিরোধ করতে সাহায্য করে থাকে।

4.শালগমের উপকারিতা

এছাড়াও আথ্রারাইটিজের বিরুদ্ধেও শালগম ভালো কাজ করে থাকে। যারা এই রোগে ভুগেন তাদের জন্য শালগম উপকারি খাবার। কারণ শালগমে ভিটামন এ, সি, ই ও কে রয়েছে। আরো ক্যালসিয়াম ও কপার রয়েছে, যেগুলো আথ্রারাইটিজের বিরুদ্ধে কাজ করতে সাহায্য করে। এগুলো ছাড়াও শালগম এজমা, মুত্রথলির সমস্যা, ব্রঙ্কাইটিস, কাশি, লিভারের সমস্যা, ওজন বৃদ্ধি রোধ করা ও টিউমার বৃদ্ধি রোধ করতেও কাজ করে থাকে। তাই শরীর সুস্থ ও ভালো রাখতে নিয়মিত খাবাররের তালিকায় শালগম রাখা খুবই জরুরি। কারণ শালগম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও ভিটামিনের ঘাটতি দূর করে শরীরকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে।

Comments

comments