২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

বহু গুনে গুনানন্নিত মেথি!

মেথি এটি এমন একটি উপাদান যাতে রয়েছে বহু গুণ। প্রকৃতপক্ষে এর গুনাগুন ও উপকারিতা বলে শেষ করা যায় না। ডায়াবেটিস থেকে শুরু করে রূপচর্চা, সব কিছুতেই মেথির অবদান রয়েছে। বিভিন্ন কঠিন রোগের প্রতিরোধ করতে মেথি সহায়ক ভূমিকা পালন করে। প্রতিদিন নিয়ম করে মেথির ব্যবহার দূরে রাখতে পারে বিভিন্ন ধরনের সমস্যা থেকে। তাহলে জেনে নিন মেথির নাম না জানা বহু গুণাবলী।

১. চুল মজবুত ও নতুন চুল গজাতে: মেথি চুলের জন্য খুবই উপকারী একটি উপাদান। এটি ঝড়ে পড়া নিয়ন্ত্রণের পাশাপাশি চুল মজবুত করে নতুন করে গজাতে সাহায্য করে। নিয়মিত মেথির ব্যবহার চুলের আমূল পরিবর্তন নিয়ে আসবে। প্রতিদিনের ব্যবহৃত তেলে কিছু মেথি দানা দিয়ে ব্যবহার করলে অনেক উপকার করে। মেথি চুলের রুক্ষতা দূর করে মসৃণ এবং ঝলমলে করতে অত্যন্ত কার্যকরী।

২. গ্যাসের সমস্যা দূর: মেথি গ্যাসের সমস্যা দূর করতেও কার্যকরী । এক গ্লাস খাবার পানিতে ১ টেবিল চামচ মেথি ভিজিয়ে প্রতিদিন সকাল বেলা পান করলে পেটের যাবতীয় গ্যাসের সমস্যা দূর হয়।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

৩. ওজন কমাতে: মেথি সাধারণত প্রাকৃতিক ফাইবার থেকে তৈরি হয়। পাকস্থলীতে যে ফাঁকা জায়গা থাকে তা পূর্ণ ‌ করে মেথি। খুব বেশি নয়, সপ্তাহে দুই থেকে তিন দিন সামান্য মেথি চিবিয়ে খান। এতেই স্পষ্ট বুঝবেন উপকার পাচ্ছেন। স্থূলতা কমাতে প্রতিদিন সকালে মেথি ভেজানো পানি পান করতে পারেন।

৪. জ্বর ও খুসখুসে গলার জন্য: জ্বর ও গলার খুসখুসে ভাব দূর করতে মেথি এক জাদুকরি উপাদান। লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ১ টেবিল চামচ মেথি খেলে জ্বর থেকে আরোগ্য লাভ করা যায়। মেথিতে রয়েছে মুসিলেজ নামের এক ধরনের যৌগ, যা গলার খুসখুসে ভাব দূর করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করে।

৫. নারীর স্বাস্থ্য উন্নতি: মেথি বিশেষ করে নারীদের স্বাস্থ্য রক্ষায় ব্যাপক ভূমিকা পালন করে। নারীর দেহ কে শক্তিশালী এবং সুগঠিত করতে প্রোলাক্টিন নামের হরমোনটি খুবই গুরুত্বপূর্ণ। মেথিতে রয়েছে সাইটো-ইস্ট্রোজেন, যা প্রোলাকটিন হরমোনের মাত্রার বৃদ্ধি ঘটায়। এ ছাড়া নারীদের ঋতুকালীন বিভিন্ন সমস্যার সমাধান দেয় মেথি।

৬. হজমে সহায়ক: মেথি শরীরের হজম প্রক্রিয়া কার্যকর করতে সাহায্য করে। এটি বুক ও পেটের বিভিন্ন প্রদাহ থেকে মুক্তি দেয়। মেথি তে রয়েছে প্রচুর ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের বিভিন্ন বিষাক্ত উপাদান বের করে দেয়। প্রতিদিন সকাল বেলা মেথি ভেজানো এক গ্লাস পানি আপনাকে যাবতীয় হজম সমস্যা থেকে দূরে রাখবে।

৭. ডায়াবেটিস নিয়ন্ত্রণ: মেথি বিস্ময়করভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এটি শরীরের অতিরিক্ত গ্লুকোজ নিয়ন্ত্রণ করে, শরীরের অগ্ন্যাশয়ে ইনসুলিন ক্ষরণে সহায়তা করে। এর ফলে শরীরের গ্লুকোজের পরিমাণ হ্রাস পায়। ফলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে।

৮. রূপচর্চায়: রূপচর্চায় মেথির ব্যবহার সেই প্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসছে। চেহারার বলিরেখা থেকে শুরু করে চোখের ডার্ক সার্কেল সহ ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে মেথির ভূমিকা অপরিসীম। ত্বকের রুক্ষভাব দূর করে মসৃন করতেও মেথির বেশ কার্যকরী।

৯. খুশকি দূর করতে: শীত এলেই খুশকি একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়ায়। মাথার শুষ্ক ত্বক এবং মৃত কোষগুলো থেকে খুশকি উদ্ভব হয়। খুশকি দূর করতে মেথি খুবই কার্যকরী। এজন্য ভিজিয়ে রাখা মেথি বেটে সঙ্গে লেবু ও দই মিশিয়ে মাথার স্ক্যাল্পে লাগিয়ে ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেললে খুশকি দূর হয়।

১০. সন্তান প্রসবের ক্ষেত্রে: বিভিন্ন বিশেষজ্ঞরাও নারীর সন্তান প্রসবের ক্ষেত্রে মেথি খাওয়ার পরামর্শ দিতে দিয়ে থাকেন। মেথি জরায়ুর সংকোচন ও প্রসারণ যন্ত্রণা কমাতে মেথি অত্যন্ত কার্যকরী।

এছাড়াও জানা অজানা বিভিন্ন রোগের প্রতিকার হিসেবে কাজ করে। তাই প্রতিদিন অন্যান্য খাবারের পাশাপাশি সামান্য কিছু মেথি থাকলে আমাদের বিভিন্ন সমস্যা থেকে দূরে রাখতে পারে।

Comments

comments